Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

আপনি কি কন্যা সন্তানের মা ?

আপনি যদি একজন মহিলা হন বা মেয়ের মা – তাহলে নিচের এই আর্টিকেল টি পড়ুন , আপনার অনেক কাজে লাগবে।

জানুয়ারি মাস টি হলো সারভাইক্যাল ক্যান্সার নিয়ে সচেতনতা বৃদ্ধির মাস। সারভাইক্যাল ক্যান্সার এমন একটি ক্যান্সার যেটি প্রিভেন্টেবল এবং মহিলা দের ক্যান্সার গুলির মধ্যে ব্রেস্ট ক্যান্সার এর পরেই এটির স্থান কারণ ব্রেস্ট ক্যান্সার এর পরেই সব থেকে বেশি মহিলা মারা যান এই সারভাইক্যাল ক্যান্সার এর জন্য।

সেই জন্যই সারভাইক্যাল ক্যান্সার নিয়ে জানা দরকার।

ভারতবর্ষের মতো বিশাল দেশে , খাদ্যাভ্যাস , জীবনযাত্রা , শিক্ষা ইত্যাদির বিভিন্নতা অনুসারে রাজ্য ভিত্তিক যে ডেটা পাওয়া যায় তাতে দেখা যায় প্রতিটি রাজ্যেই বা অঞ্চলে সারভাইক্যাল ক্যান্সার এর সংখ্যা ( বার্ষিক হিসাবে ) বিভিন্ন , কিন্তু একটা গড় হিসাবে বলা যায় মহিলা ক্যান্সার এর প্রায় ২৯ % ঘটনা একাই সারভাইক্যাল ক্যান্সার এর দখলে।

ভারত , বাংলাদেশ আর নেপাল মিলিয়ে 2020 সালের তথ্য অনুযায়ী প্রায় 1 লক্ষ ৩৫ হাজার মহিলা সারভাইক্যাল ক্যান্সার এ বছরে নতুন ভাবে আক্রান্ত হয়েছেন এবং তার মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৮৪ হাজার মহিলার। এই পরিসংখ্যান টি 2030 সালে আনুমানিক হিসাবে গিয়ে দাঁড়াবে প্রতি বছর ১ লক্ষ্য ৭২ নতুন আক্রান্তে আর ১ লক্ষ্য ১০ হাজার মৃত্যু তে।

অথচ এই বিশাল সংখ্যার মৃত্যুর হার খুব সহজেই একটু , মাত্র একটু সচেতনতার মাদ্ধমে প্রায় শূন্যে নামিয়ে আনা যায়।

সার্ভিক্স হলো জরায়ু আর ভ্যাজাইনা এর সংযোগস্থল। একটু উদাহরণ দিয়ে বলতে গেলে পুরো সিস্টেম তা যদি একটা জল খাবার বোতলের মতো হয় , তাহলে বোতলের ঢাকনা টি হলো ভ্যাজাইনা , বোতলের গলা টি হলো সার্ভিক্স আর বোতলের প্রধান বডি টি হলো জরায়ু। এই সার্ভিক্স এর কোষ গুলির আচার আচরণ যখন পরিবর্তিত হয় তখন সেটি সাথে আস্তে ক্যান্সার এর দিকে চলে যেতে পারে।

সারভাইক্যাল ক্যান্সার এর অন্যতম প্রধান কারণ হলো একটি ভাইরাস দ্বারা ইনফেক্টেড হওয়া। ভাইরাস টির নাম হলো হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এর প্রায় ১০০ রকমের প্রকারভেদ আছে কিন্তু মাত্র দুটি প্রকার কে মনে করা হয় এই ক্যান্সার এর জন্য দায়ী। HPV টি সংক্রামিত হয় যৌন সঙ্গমের দ্বারা। যখন ই একজন মেয়ে বা মহিলা যৌন জীবনযাত্রা শুরু করেন , তখন ই তিনি তার পুরুষ সঙ্গীর মাদ্ধমে এই ভাইরাস টি দ্বারা ইনফেক্টেড বা সংক্রামিত হন। তবে HPV পসিটিভ হলেই কিন্তু ক্যান্সার হয় না , কারণ ওই যে বললাম প্রায় ১০০ ধরণের রূপ আছে এই ভাইরাস টি র। যার মধ্যে ২ টি রূপ সবথেকে চিন্তার কারণ। ২০০৮ সালের পরে এই ভাইরাসের সাথে লড়াই করার জন্য ভ্যাকসিন বেরিয়ে গেছে এবং তার ফলে এখন এই সারভাইক্যাল ক্যান্সার এর বিরুদ্ধে লড়াই টা হয়ে গেছে খুব সহজ কিন্তু শুধুমাত্র সচেতনতার অভাবে আজ ও আমাদের দেশের ৯০ ভাগ মহিলারা এই ভ্যাকসিন এর সুরক্ষার আওতায় নিজেদের আনেন নি।

এই ভ্যাকসিন দেবার সঠিক সময় হলো ৯ থেকে ১৫ বছরের মধ্যে যখন একটি মেয়ে কুমারী থাকে। এই সময়ে ভ্যাকসিন নিলে মাত্র ২ টি ডোজেই হয়ে যায়। এবং এই সময়ে সুরক্ষার আওতায় চলে গেলে মেয়েটি যৌন জীবন যাপন শুরু করলেও আর এই ক্যান্সার হবার সেই ভাবে সম্ভাবনা থাকে না। তবে ১৫ বছর থেকে ৩০ বছরের মধ্যে ( যৌন সঙ্গম শুরু করার পূর্বে ) এই ভ্যাকসিন নিলে সাধারণত ৩ টি ডোজ নিতে হয়।

তবে বয়স সীমা ৩০ পার হয়ে গেলে এবং যৌন জীবন শুরু হয়ে গেলে আর ভ্যাকসিন সেভাবে কাজ নাও করতে পারে কিন্তু এটি ৪৫ বছর বয়স পর্যন্ত দেবার অনুমোদন রয়েছে। এই ক্ষেত্রে ডক্টর রা সাধারণত প্রতি ৩ থেকে ৫ বছর অন্তর অন্তর মহিলাদের পেলভিক রিজিওন স্ক্রিনিং এর পরামর্শ দেন। কারণ সারভাইক্যাল ক্যান্সার টি খুব দ্রুত এগোতে পারে না এবং ক্যান্সার অবধি পৌঁছানোর আগে একটা প্রি ক্যান্সার ফেজ বা দশা থাকে। তাই প্রতি ৩ বছর অন্তর অন্তরে স্ক্রিনিং করলে বহুলাংশে সম্ভাবনা যে এটি ক্যান্সার স্টেজ এ যাবার আগেই ধরা পরে যাবে এবং সেই মুহূর্তে চিকিৎসা শুরু করলে ক্যান্সার হবার আগেই রোগ টি কে এরেস্ট করা যাবে।

সার্ভাইকাল ক্যান্সার কে চিরতরে নির্মূল করতে হলে …..

অন্তত ৯০% মেয়ে বাচ্চাদের ১৫ বছরের পূর্বে ভ্যাকসিন দিতে হবে।

অন্তত ৭০% মহিলাদের নিয়মিত স্ক্রিনিং করতে হবে।

অন্তত ৯৯% মহিলা যারা সার্ভিক্স এর বিভিন্ন ইনফেকশনে ভুগছেন তাদের যথাসম্ভব চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

সুতরাং আর দেরি কেন ? যত তাড়াতাড়ি সম্ভব আপনার স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাক্তারের সাথে যোগাযোগ করুন আর নিজেকে বা নিজের প্রিয়জন কে ভ্যাকসিনেট করে তাকে সারভাইক্যাল ক্যান্সার এর মতো মরণ ব্যাধি থেকে দূরে সরান আর প্রতি ৩ থেকে ৫ বছর অন্তর অন্তর স্ক্রিনিং এর মাধ্যমে ( প্যাপ স্মেয়ার টেস্ট / VIA টেস্ট / কল্পোস্কোপি ) নিজেকেও সুরক্ষত রাখুন।

যদি আরো কিছু জিজ্ঞাস্য থাকে , তাহলে “ইন্ডিয়ান ক্যান্সার ট্রিটমেন্ট” তো আছেই আপনার পাশে।

©CFRB

Quick Links

Services