Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

GIST টিউমার / ক্যান্সার

আজকের আলোচনা GIST টিউমার / ক্যান্সার নিয়ে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্ট্রোমাল টিউমার (GIST) হল একটি বিরল ধরনের ক্যান্সার যা সাধারণত পাচনতন্ত্রে বিশেষ করে আমাদের পাকস্থলী ও অন্ত্রে দেখা যায়।

যদিও এটি একটি বিরল ক্যান্সার কিন্তু ঘটনাচক্রে বিগত 6 মাসে আমি বাংলাদেশ থেকে 3 জন GIST cancer এর রুগী পেয়েছি, তাই মনে হলো এটা নিয়ে একটু আলোচনা করা দরকার।

GIST এর কিছু প্রধান লক্ষণ :

অনেক ক্ষেত্রেই GIST এর কোনো উপসর্গ দেখা যায় না, বিশেষ করে রোগের প্রাথমিক পর্যায়ে। যাইহোক, GIST -এর কিছু সম্ভাব্য লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে রয়েছে:

* পেটে ব্যথা বা অস্বস্তি

• মলের মধ্যে রক্তপাত (রক্ত উজ্জ্বল লাল বা গাঢ় হতে পারে)

• রক্ত বমি হওয়া

• খাওয়ার পর পেট ভরে যাওয়া বা ফুলে যাওয়া অনুভব করা

• ওজন কমে যাওয়া

প্রাথমিক দিকে এই সমস্ত লক্ষণ সাধারণ মানুষ অনেকক্ষেত্রেই গ্যাস এর প্রব্লেম বা হজমের প্রব্লেম বলে উপেক্ষা করে কিন্তু সেটাই কাল হয়ে দাঁড়ায়। যাদের ইতিমধ্যেই গ্যাস্ট্রিক আলসার আছে তারা তো আরো এগুলোকে আলসার এর লক্ষণ বলে উড়িয়ে দিয়ে নিজে নিজেই ওষুধ খেতে থাকেন বা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবার প্রয়োজন ই বোধ করেন না।

GIST এর চিকিৎসা :

GIST-এর কমন চিকিৎসা হল টিউমার অপসারণ বা অস্ত্রোপচার। কিছু ক্ষেত্রে, অন্যান্য চিকিত্সা, যেমন টার্গেটেড থেরাপি ব্যবহার করা হয় টিউমারকে সংকুচিত করতে বা অস্ত্রোপচারের পরে এটিকে ফিরে আসা থেকে প্রতিরোধ করতে।

পুনশচঃ : আপনি যদি GIST-এর কোনো লক্ষণ বা উপসর্গের সম্মুখীন হন, তাহলে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য অনুগ্রহ করে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যান। প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় এবং চিকিত্সা শুরু হলে ফলাফলের সম্ভাবনা উন্নত হয় ।

বিশেষ দিকনির্দেশনা বা পরামর্শ দরকার হলে Indian Cancer Treatment কে নক করতে পারেন নিচে দেওয়া হোয়াটসঅ্যাপ নম্বর এ।

+91 9051161900

ধন্যবাদ।

CR ক্যান্সার ফাইটার রানা ভট্টাচার্য্য ( Principal Advisor )

Quick Links

Services