Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

ওরাল হেলথ ডে – লিউকোপ্লাকিয়া – ওরাল ক্যান্সার

ওরাল হেলথ ডে – লিউকোপ্লাকিয়া – ওরাল ক্যান্সার

২০ শে মার্চ দিনটি ওরাল হেলথ ডে হিসাবে বিবেচিত। আমরা আমাদের স্বাস্থ নিয়ে সচেতন কম বেশি হলেও , ওরাল হেলথ নিয়ে সচেতনতা প্রায় সারা বিশ্বেই যথেষ্ট কম। দাঁত তোলার ভয়ে বা সিলিং এর ভয়ে আমরা ততক্ষন কোনো ডেন্টাল স্পেশালিস্ট কে দেখাই না যতক্ষণ না আমাদের দাঁতে ব্যাথা শুরু হয়। তাও ব্যাথা অসহ্য না হওয়া পর্যন্ত আমরা অধিকাংশ মানুষ ই ডাক্তারের কাছে যাই না। শুধু দাঁতের প্রব্লেম নয় , মাড়ি বা টাকরা তে ছোটোখাটো ঘা বা আলসার হলেও সাধারণ মানুষের খুব কমন রিয়াকশন হলো পার্শবর্তী মেডিসিন শপ থেকে কোনো ডেন্টাল জেল কিনে লাগানো অথবা টিভি বা ইলেক্ট্রনিক মিডিয়া তে দেখা বিভিন্ন টুথপেস্ট এর এডভার্টাইসমেন্ট দেখে সেই অনুযায়ী পেস্ট বদলানো।

আমাদের এই বাজে অভ্যাস টাই এবার বদলানো দরকার।

আমাদের মুখে হওয়া সাদা – সাদা ছত্রাকের পড়ার মতো দাগ হলে সেগুলিকে বলে লিউকোপ্লাকিয়া। আজকে আমরা এই বিশেষ দিনে এই লিউকোপ্লাকিয়া নিয়েই আলোচনা করবো।

লিউকোপ্লাকিয়া হল এমন একটি ওরাল ডিসিস যেখানে মুখ গহ্বরের ভিতরের আস্তরণে সাদা বা ধূসর ছোপ তৈরি হয়। এগুলোকে হোয়াইট প্যাচেস ও বলে। এই প্যাচেস গুলি সাধারণত ব্যথাহীন হয়, এবং মুখের বিভিন্ন জায়গায় সাদা সাদা আলসারের মতো অবস্থা তৈরী করে। অনেকেই এটাকে মুখের সাধারণ আলসার বা ভিটামিনের অভাবে ঘা ভেবে সেরকম বিশেষ পাত্তা দেন না। পরের দিকে হালকা জ্বালা জ্বালা বোধ করলে তখন ডাক্তারের কাছে মানুষ যায় বা অনেকসময় ওষুধের দোকান থেকে সিম্পটম বলে ওষুধ কিনে খাবার ও প্রচলন রয়েছে দুর্ভাগ্যবশত।

যারা ধূমপান করেন বা তামাক খান তাদের মধ্যে লিউকোপ্লাকিয়া সবচেয়ে বেশি দেখা যায়, তবে যারা তামাক ব্যবহার করেন না তাদের মধ্যেও এটি ঘটতে পারে।

লিউকোপ্লাকিয়া কে প্রি ক্যান্সারাস প্যাচেস বলেও বিবেচনা করা হয়।

লিউকোপ্লাকিয়া ক্যান্সারে পরিণত হওয়ার সম্ভাবনা তার প্রকার এবং তীব্রতার উপর নির্ভর করে।

* সামগ্রিক ভাবে লিউকোপ্লাকিয়া ক্যান্সার এ পরিণত

হবার হার প্রায় ২ থেকে ৩ %

* লোকালাইস্ড লিউকোপ্লাকিয়া – স্কোয়ামাস সেল

কার্সিনোমায় পরিণত হওয়ার 3-15% ঝুঁকি থাকে।

* প্রলিফারেটিভ লিউকোপ্লাকিয়া: এটির ঝুঁকি অনেক

বেশি, 70-100% ক্যান্সারে রূপান্তরিত হয়

প্রাথমিক পর্যায়ে সচেতন হলে যথাযথ ব্যবস্থা নেবার অনেক সময় থাকে কিন্তু এই সিম্পটম গুলিকে অগ্রাহ্য করলে এবং সেটা যদি ওরাল ক্যান্সার এ রূপান্তরিত হয় তবে সার্জারি এবং রেডিয়েশন এর মাধ্যমে চিকিৎসা করা ছাড়া উপায় থাকে না। আর ওরাল ক্যান্সার এর এই ধরণের অধিকাংশ অপারেশনেই মুখের বিকৃতির সম্ভাবনা প্রবল।

লিউকোপ্লাকিয়া সম্বন্ধে যদি কারো কোনো জিজ্ঞাস্য থাকে তাহলে নির্দ্বিধায় Indian Cancer Treatment এ যোগাযোগ করতে পারেন।

ধন্যবাদ।

CR : ক্যান্সার ফাইটার রানা ভট্টাচার্য্য ( Principal Advisor )

Quick Links

Services