Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

ব্রেস্ট কংসারভিং সার্জারি

ব্রেস্ট কংসারভিং সার্জারি হল স্তন ক্যান্সারের অস্ত্রোপচারের একটি আধুনিক উপায় যেখানে ডাক্তাররা স্তনকে তার আকার এবং আকৃতি গত ভাবে  সংরক্ষণ করেন কিন্তু ক্যান্সারযুক্ত অংশটি সরিয়ে দেন। দুই স্তনের মধ্যে কসমেটিক ভারসাম্য এবং সাদৃশ্য দেওয়ার জন্য প্রায়ই স্তন সংরক্ষণের অস্ত্রোপচারের পরে অনেক সময় ই পুনর্গঠনমূলক অস্ত্রোপচার করা হয়। কিন্তু সব ক্ষেত্রেই এটা সম্ভব নয় এবং এটা কেস টু কেসে উপর নির্ভর করে।

বেশিরভাগ ক্ষেত্রে যদি স্তনের পিণ্ড বা ক্যান্সারযুক্ত অংশ বা টিউমার আকারে ছোট হয় এবং কাছাকাছি টিস্যু বা অঞ্চলে ছড়িয়ে না থাকে বা ক্যান্সার  প্রাথমিক পর্যায়ে থেকে থাকে তাহলে  এই রক্ষণশীল অস্ত্রোপচার অত্যন্ত সফলতার সাথে  করা যেতে পারে। এটি প্রসাধনী এবং মনস্তাত্ত্বিক উভয়ভাবেই একজন মহিলার জন্য উপকারী। এটি একটি প্রমাণিত সত্য যে রক্ষণশীল সার্জারির পরে , টিউমার বোর্ড গাইডেড রেডিয়েশন বা হরমোনাল থেরাপির মাধ্যমে রক্ষণশীল অস্ত্রোপচারের ক্ষেত্রে একজনের বেঁচে থাকার হার আর যিনি পুরো স্তন অপসারণের অস্ত্রোপচার করেছেন বা  মাস্টেক্টমি করেছেন তাদের মধ্যে কোনো ফারাক নেই। 

স্তন সংরক্ষণ সার্জারি সত্যিই একটি আশীর্বাদ এখন তরুণ মহিলাদের জন্য বিশেষ করে যারা পরবর্তী কালে সন্তান ধরণের ইচ্ছে রাখেন এবং বহির্জগতে কর্মরত। মানসিক ভাবে তাদের ব্রেস্ট না থাকার স্টিগমা বয়ে বেড়াতে হয় না।

Quick Links

Services