Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

ক্যান্সার নিরাময়ে ভেষজ পণ্য বা হার্বাল প্রোডাক্ট এর ব্যবহার কতটা বৈজ্ঞানিক ভাবে স্বীকৃত ?

এক কথায় – “না”

যদিও কিছু গবেষণা রয়েছে যা পরামর্শ দেয় যে কিছু ভেষজ সহ বিকল্প বা পরিপূরক থেরাপি রোগীদের ক্যান্সারের চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া যেমন বমি বমি ভাব, ব্যথা এবং ক্লান্তি মোকাবেলা করতে এবং কিছুটা স্বস্তি দিতে সাহায্য করতে পারে, কিন্তু এমন কোন বৈজ্ঞানিক গবেষণা বা প্রমান পাওয়া যায় নি যার ভিত্তিতে বলা যাবে যে ভেষজ ওষধি ক্যান্সারের চিকিৎসার জন্য কার্যকর হয়েছে বা হবে।

আসলে, কিছু ভেষজ পণ্য কেমোথেরাপি, ইমিউনোথেরাপি বা রেডিয়েশন থেরাপির সময় নেওয়া হলে ক্ষতিকারক হতে পারে কারণ তারা এই চিকিৎসা গুলির মোড অফ একশন এর সাথে ইন্টারাক্ট করতে পারে। উদাহরণস্বরূপ, কিছু গবেষণায় দেখা গেছে যে “কাভা কাভা”, একটি ভেষজ ওষুধ যা স্ট্রেস এবং উদ্বেগের সাথে মোকাবিলা করে বলে ব্যবহৃত হয়েছে, সেটি লিভারের ক্ষতি করে । এক ই ভাবে “সেন্ট জন” , যা কিছু লোক বিষন্নতার প্রতিকারে হার্বাল ওষুধ হিসাবে ব্যবহার করে, সেটি ক্যান্সারের কিছু ওষুধের সাধারণ কর্ম দক্ষতা হ্রাস করে।

ক্যান্সার রোগীদের তাদের ডাক্তারের সাথে ভিটামিন এবং ভেষজ সম্পূরক সহ যেকোন পরিপূরক এবং বিকল্প ঔষধ পণ্য সম্পর্কে কথা বলা উচিত – ব্যবহার করা আগেই।

তাই আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে যা দেখেন তার উপর সর্বদা চোখ বন্ধ করে ভরসা করবেন না এবং সর্বদা বৈজ্ঞানিক রেফারেন্সের উপর ডবল চেক করবেন ।

Ref : https://www.cancer.gov/about-cancer/treatment/cam

Quick Links

Services