Indian Cancer Treatment

+91 9051161900 / +8801744-415158

contact@indiancancertreatment.com

Blog

স্পাইন ক্যান্সার বা মেরুদণ্ডের ক্যান্সার

আজকে আমরা একটু জানার চেষ্টা করবো স্পাইন ক্যান্সার বা মেরুদণ্ডের ক্যান্সার সম্বন্ধে।

কিন্তু নতুন করে কোনো টপিক নিয়ে আলোচনা করার আগে আবার ও সেই ট্রিটমেন্ট থাম্ব রুলস টা মনে করিয়ে দেব যেটা ক্যান্সার ট্রিটমের্ন্টের একদম প্রাথমিক এবং সব থেকে প্রয়োজনীয় ধাপ।

ক্যান্সার ট্রিটমেন্ট এর জন্য সব থেকে ইম্পরট্যান্ট হলো সময় , সময় এবং সময়।

স্পাইনাল টিউমার ( ক্যান্সারাস বা নন ক্যান্সারাস ) সাধারণত আমাদের স্পাইনাল কর্ডের বাইরে বা স্পাইনাল ক্যানেল এর ভিতরে একটা টিস্যু মাস ফর্ম করে থাকে। এই টিউমারের চরিত্র অনুযায়ী এরা দুই রকমের হয়। বিনাইন – যেগুলো ক্যান্সারাস নয় , আর ম্যালিগন্যান্ট – যে গুলো ক্যান্সারাস।

স্পাইনাল কর্ডের ক্যান্সারাস টিউমার স্পাইনাল কর্ডে ফর্ম করতে পারে যেটাকে বলে প্রাইমারি লোকেশন আবার অন্যান্য জায়গা যেমন ব্রেস্ট , লাংস বা প্রোস্টেট ক্যান্সার থেকে ছড়িয়ে এস…

[16:24, 08/04/2023] Cancer Fighter Rana.B: আমি আমার কিছু আগের আর্টিকেল এ আলোচনা করেছিলাম যে ক্যান্সার ট্রিটমেন্ট এর জন্য কি ভাবে হাসপাতাল চয়ন করা উচিত। আজকে আমরা আরো কিছু তথ্য জানবো ক্যান্সার ও তার এফেকটিভ ট্রিটমেন্ট সম্বন্ধে।

আসুন আমরা দেখি কি কি ধরণের ক্যান্সার সাধারণত হয়ে থাকে। যদিও প্রায় 200 রকমের ক্যান্সার এখনো পর্যন্ত পাওয়া গেছে কিন্তু সেগুলির মধ্যে সব থেকে বেশি যে গুলো আমাদের এশিয়া মহাদেশে দেখা যায় সেগুলি হলো………

১। ব্লাড ক্যান্সার

২।ব্লাডার ক্যান্সার

৩। ব্রেন ক্যান্সার

৪। ব্রেস্ট ক্যান্সার

৫। ব্রঙ্কিয়াল টিউমার

৬। সার্ভিক্যাল বা জরায়ুর ক্যান্সার

৭। কোলন বা কোলোরেক্টাল ক্যান্সার

৮। ল্যাং বা ফুসফুসের ক্যান্সার

৯। এসোফেজিয়াল বা খাদ্যনালীর ক্যান্সার

১০। ওরাল বা মুখগহ্বরের ক্যান্সার

১১। ওভারিয়ান ক্যান্সার

১২। প্রোস্টেট ক্যান্সার

১৩। স্কিন ক্যান্সার

১৪। পাকস্থলীর ক্যান্সার

১৫। থ্যাইরয়েড ক্যান্সার

১৬। মূত্রথলির ক্যান্সার

১৭। বোন বা হাড়ের ক্যান্সার

আসলে ক্যান্সার কেবল মাত্র একটা অসুখ নয় , এর বহুমুখিতা বর্তমান। ক্যান্সার এর স্টেজ, কতখানি ছড়িয়ে পড়েছে, আকার, আয়তন, ও অবস্থানের উপর নির্ভর করে বলা যায় প্রত্যেক টি ক্যান্সার আরেকটির থেকে আলাদা , তাই রুগী হিসাবে প্রত্যেকের ট্রিটমেন্ট প্রটোকল আলাদা আলাদা হয়ে থাকে। সাধারণত ক্যান্সার ট্রিটমেন্ট এর সার্বিক দক্ষতা নির্ভর করে ডক্টর ফ্যাকাল্টি এবং টেকনোলজিক্যাল অ্যাডভান্সড ইন্সট্রুমেন্ট এর উপরে। অত্যাধুনিক টেকনোলজিক্যাল ক্যান্সার ট্রিটমেন্ট ইনস্ট্রুমেন্ট গুলি অত্যন্ত ব্যায়বহুল তাই ছোটোখাটো মাল্টি স্পেশালিটি হাসপাতালের পক্ষে এই ধরণের প্রযুক্তির সাহায্য নেয়া সম্ভব নয়। সুতরাং ক্যান্সার ট্রিটমেন্ট করানো উচিত বড়ো মাল্টিস্পেশালিটি হাসপাতাল গুলোতে অথবা যে কয়েকটি আন্তর্জাতিক মানের ক্যান্সার স্পেসিফিক হাসপাতাল আছে সেই গুলোতে।

আমি আগের আর্টিকেল এ কিছু টেকনোলজিক্যাল অ্যাডভান্সড ট্রিটমেন্ট প্রসিডিওরের নাম উল্লেখ করে ছিলাম। সেগুলো ছাড়াও একটা আদর্শ ক্যান্সার হাসপাতালের কি কি থাকা উচিত , আসুন দেখে নেয়া যাক।

প্রথমেই বলি ক্যান্সার এর সুচিকিৎসা সম্ভব একমাত্র একটা মাল্টিডিসিপ্লিনারি টিম দিয়ে যারা সব ধরণের ক্যান্সার সব টাইপ সম্বন্ধে প্রশিক্ষিত , যেমন রেডিয়েশন অনকোলজি, মেডিক্যাল অনকোলজি, সার্জিকাল অনকোলজি, হেড এন্ড নেক অনকোলজি, নিউরো অঙ্ক সার্জেরী, মাস্কুলো স্কেলেটন ( অস্থিমজ্জা ) অনকোলজি, , হেমাটো অনকোলজি, পেডিয়াট্রিক হেমাটো অনকোলজি ।

যারা ভাবছেন, ব্যাপারটা বোধ হয় এখানেই শেষ, তা কিন্তু নয় । এই সুপার স্পেশালিটি ডাক্তার ফ্র্যাটেরনেটি তখন ই সুস্থ ভাবে এবং নিখুঁত ভাবে কাজ করতে পারেন যখন তাদের আসিসটিং মেডিকেল বা নন মেডিকেল স্টাফ রাও অ্যাসোসিয়েট কাজ গুলোতে দক্ষ হন। উদাহরণ হিসাবে বলা যায় ………… .

১।ক্যান্সার ট্রেনড নার্স – এনাদের কে শুধু মাত্র বিভিন্ন ধরণের ক্যান্সার রুগী কে নার্সিং করার জন্য ট্রেনড করা হয়ে থাকে। খুব বড়ো বা ভালো হাসপাতাল ছাড়া এই ধরণের নার্স আশা করা অনুচিত।

২। ডেসিমেট্রিস্টস- এনারা রেডিয়েশন টেকনোলজির দিক তা দেখেন। হেলথ ফিজিক্স এবং রেডিয়েশন প্রটেকশন এনাদের প্রাইমারি দায়িত্ব। এছাড়াও কতখানি রেডিয়েশন দিলে কতখানি আবসর্ব হবে সেটা রুগী ভিত্তিক আলাদা আলাদা করে নির্ণয় করে সেই অনুযায়ী ডোজ ডেলিভারির ব্যাপারটা তারা নিশ্চিত করেন।

৩। মেডিক্যাল ফিজিসিস্ট – এনারা রেডিয়েশন থেরাপির টেকনিক্যাল এফেক্টিভনেস এর উপরে নজর রাখেন। বিভিন্ন ইনস্ট্রুমেন্ট এর কোয়ালিটি পারফরমেন্স, তাদের টাইট্রেশন,রেডিয়েশন ডেলিভারি ইত্যাদি ব্যাপার গুলো এনাদের দায়িত্বে।

সুতরাং ক্যান্সার ট্রিটমেন্ট শুধু করলেই হলো না, আপনাকে খেয়াল রাখতে হবে কোথায় করাচ্ছেন কারণ তার উপর নির্ভর করছে রুগীর সুস্থতা। আর একবার মনে করিয়ে দেই যে ট্রিটমেন্ট শুরুর আগে সব থেকে মূল্যবান তিনটি জিনিস হলো

১। সময়

২। সময়

৩। সময়

যত তাড়াতাড়ি অত্যাধুনিক পদ্ধতি তে চিকিৎসা শুরু হবে , ততো বাড়বে সুস্থ হবার সম্ভাবনা। সুতরাং যেখানে হাজার লোকে কেবলমাত্র হুজুকে ভিড় করে, সেই সমস্ত হাসপাতাল এড়িয়ে চলুন এবং বেছে নিন বিকল্প হাসপাতাল । শুধু মনে রাখবেন সেখানে যেন উপরে আলোচিত সুবিধা গুলো থাকে।

যে কোনো রকম গাইডেন্স এর জন্য আমি সর্বদাই আপনাদের পাশেই আছি। সুতরাং ইচ্ছে করলেই যোগাযোগ করতেই পারেন মতামতের জন্য। এটা আমার সামাজিক দায়িত্ব, এবং সেই ভেবেই আমি রুগী কে গাইডেন্স দিয়ে থাকি।

আমার লেখা যদি আর কেউ শেয়ার করেন কমার্সিয়াল আঙ্গিকে, দয়া করে প্রশ্রয় দেবেন না, এড়িয়ে চলবেন।

Quick Links

Services